অজানা পতঙ্গ কি পঙ্গপাল ? ধন্দে বাঁকুড়ার ইন্দাসের বাসিন্দারা

5th July 2020 8:53 pm বাঁকুড়া
অজানা পতঙ্গ কি পঙ্গপাল ? ধন্দে বাঁকুড়ার ইন্দাসের বাসিন্দারা


তৌসিফ আহমেদ ( ইন্দাস ) : গতমাসের শুরুতেই বাঁকুড়ার বিষ্ণুপুরের লায়েকবাঁধ এলাকায় দেখা মিলেছিলো অজানা পতঙ্গের । স্থানীয়রা জানিয়েছিলেন ওই পতঙ্গ পঙ্গপাল । মুহুর্তে র মধ‍্যে জঙ্গলের গাছের পাতা খেয়ে সাফ করে দিচ্ছিলো । এবার সেই অজানা পতঙ্গের উপস্থিতি বাঁকুড়ার ইন্দাসের সামড়োঘাট এলাকায় । এই পতঙ্গ ও পঙ্গপাল বলছেন স্থানীয় মানুষজন । যদিও কৃষি দপ্তরের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কিছু জানা যায় নি । ওই এলাকায় রাস্তার পাশে ঝোঁপে পতঙ্গ গুলিকে দেখতে পান জনাকয়েক । তারপরেই বিভিন্ন জায়গায় শুরু হয় গুঞ্জন । কিছু সময়ের মধ‍্যেই গাছের সবুজ পাতা খেয়ে সাফ করে দিচ্ছে বললেন উপস্থিত ব‍্যক্তিরা । সন্ধ‍্যার কিছু সময় আগে হঠাৎ দেখা যায় পঙ্গপাল জাতীয় পতঙ্গ টিকে । সন্ধ‍্যা নেমে যাওয়ার ফলে কি করা হবে তা বুঝে উঠতে পারেননি কেউ । তবে ফসলের জমিতে যদি এই পতঙ্গ হানা দেয় তাহলে মারাত্মক ক্ষতির মুখে পড়তে হবে বলে আশঙ্কা । জমিতে ওষুধ ছড়াতে হবে বলে জানিয়েছেন বাসিন্দারা । ইতিমধ‍্যেই কয়েকটি পতঙ্গকে প‍্যাকেটবন্দী করে রেখেছেন কেউ কেউ । আগামীকাল কৃষি দপ্তর বা অনান‍্য দপ্তরের আধিকারিকদের কাছে দেখাবেন তারা । 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।